1. admin@kishorganjeralo.com : kishorganjeralo.com :
  2. admin@shadinota.net : shadinota net : shadinota net

আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিলেন রেড ক্রিসেন্টের নবনিযুক্ত চেয়ারম্যান

  • আপডেট সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৫ বার পঠিত

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন। রবিবার (২৮ এপ্রিল) সকালে সোসাইটির জাতীয় সদর দপ্তরে যোগদান করেন তিনি।

এসময় তাকে ফুল দিয়ে বরণ করেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের পক্ষ থেকে ভাইস চেয়ারম্যান, কোষাধ্যক্ষ ও সদস্যবৃন্দ এবং সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকদের পক্ষ থেকে সোসাইটির মহাসচিব ।

দায়িত্ব পালনে সবার সহযোগিতা কামনা করে অধ্যাপক ডা. এম. ইউ. কবীর চৌধুরী বলেন, ‘বিশ্বব্যাপী মানবসেবার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনকারী একটি আন্দোলন রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে শুরু করে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধেও রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের কর্মীরা আর্তমানবতার সেবায় নিজেদেরকে সঁপে দিয়েছিলেন। যুদ্ধবিদ্ধস্ত সদ্য স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) একটি আদর্শ মানবিক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়। পাঁচ দশকেরও বেশি সময় ধরে সংগঠনটি যেকোন দুর্যোগে ক্ষতিগ্রস্ত, অসহায়, দুস্থ ও বিপন্ন মানুষকে সেবা প্রদানের মাধ্যমে তাৎক্ষণিক দুর্দশা লাঘবে কাজ করেছে। মানবিক এ সংগঠনের চেয়ারম্যানের দায়িত্ব পেয়ে আমি গর্বিত। আমার উপর অর্পিত এই গুরু দায়িত্ব সঠিকভাবে পালনে আমি সর্বোচ্চ সচেষ্ট থাকবো।’

দায়িত্ব গ্রহণের পর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন অধ্যাপক ডা. এম. ইউ. কবীর চৌধুরী, সোসাইটির ভাইস চেয়ারম্যান, কোষাধ্যক্ষ ও ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ। পরে বনানী কবরস্থানে ১৫ আগস্টে শহীদ জাতির পিতার পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান ও তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতে অংশ নেন। এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্তলাল সেন ও স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলমের সাথে সৌজন্য সাক্ষাত করেন অধ্যাপক ডা. এম. ইউ. কবীর চৌধুরী।

গেলো বৃহস্পতিবার, ২৫ এপ্রিল মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে আগামী ৩ বছরের জন্য অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরীকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান পদে দায়িত্ব প্রদান করেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।রেড ক্রিসেন্টের নতুন চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর
চিকিৎসা শাস্ত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২০ সালে তিনি স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।

২৮ এপ্রিল থেকে আগামী তিন বছর তিনি সংগঠনটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।
গতকাল বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগের বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার সিনিয়র সহকারী সচিব স্নেহাশিস দাশের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ১৯৭৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পরীক্ষায় উত্তীর্ণ হন এবং একই কলেজে ১৯৭৬ সালে শিক্ষকতা শুরু করেন।

তিনি ভিয়েনা ইউনিভার্সিটি চর্ম ও যৌনরোগে উচ্চতর ডিগ্রি লাভ করেন। পরে গ্লাসগো রয়েল কলেজ ফেলোশিপ সনদ এবং আমেরিকান কলেজ অব এনজিওলজি থেকে অ্যাসোসিয়েট ফেলো নির্বাচিত হন।

অধ্যাপক মো. উবায়দুল কবীর বর্তমানে আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজির আন্তর্জাতিক ফেলো হিসেবে সংযুক্ত আছেন।

বর্তমানে তিনি এম এইচ শমরিতা হাসপাতাল ও মেডিকেল কলেজের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

সোসাইটির নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ডা. কবীর চৌধুরী মহান মুক্তিযুদ্ধে একজন মেডিকেল শিক্ষার্থী হিসেবে মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাটিপাড়া ইউনিয়নে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দেওয়ার পাশাপাশি শহীদ মুক্তিযোদ্ধার জানাজা ও সমাধির ব্যবস্থা করেন।

চিকিৎসা শাস্ত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২০ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করা হয়।

এছাড়া তিনি ভারতের অল ইন্ডিয়া মহাত্মা গান্ধী ইনস্টিটিউট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে মুক্তিযুদ্ধ ও চিকিৎসা সেবায় বিশেষ অবদানের জন্য ২০২৩ সালে ‘মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার লাভ করেন।

তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 shadinota.net
Design & Development By Hostitbd.Com