1. admin@kishorganjeralo.com : kishorganjeralo.com :
  2. admin@shadinota.net : shadinota net : shadinota net

জানুয়ারিতে শেষ হচ্ছে বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ

  • আপডেট সময় : শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২
  • ১০৮ বার পঠিত

বহুল প্রতিক্ষীত চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণের কাজ শেষ হচ্ছে আগামী বছরের জানুয়ারিতে। তবে চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার সময় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে টানেলের কাজের অগ্রগতি প্রায় ৯৫ শতাংশ। ইলেকট্রোম্যাকানিক্যালসহ বাকি কাজ শেষ হলে দ্বার উন্মোচন হবে টানেলের। এদিকে শনিবার (২৬ নভেম্বর) টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজের সমাপ্তি উদযাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী।

অতৃপ্তি, অপূর্ণতা আর হতাশার মাঝেও বাঙালির রয়েছে গর্ব আর অহংকার করার মতো অনেক কিছুই। তেমনই এক স্থাপনা চট্টগ্রামের কর্ণফুলি নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। ৩.২ কিলোমিটার দীর্ঘ এ টানেলই নদীর তলদেশে নির্মিত দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম টানেল।


বিভিন্ন রঙের পতাকায় সুসজ্জিত পতেঙ্গা প্রান্ত থেকে দুপুর সোয়া ১২টার দিকে যাত্রা শুরু। প্রশস্ত সড়ক হয়ে টানেলের দক্ষিণ টিউবে ঢুকতেই এক অন্যরকম অনুভূতি। যেন ছুয়ে গেলো আলাদা এক গর্ব আর অহংকারে।

কিছুটা আলো আঁধার ভেদ করে একটু একটু করে এগিয়ে চলা। টানেলের দেয়াল থেকে শুরু করে ভেতরের সড়কের নানা কাজই প্রায় শেষ। তবে বাকি আছে কিছু ইলেকট্রোমেকানিক্যাল কাজ। গাড়ি থেকে নেমে টানেলের ভেতরে প্রায় পাঁচ মিনিটের বিরতি শেষে আবার যাত্রা শুরু। পরিচ্ছন্ন টানেলের সড়ক ধরে কিছুটা এগুতেই চোখে পড়লো আলোর ঝলকানি। অর্থায় প্রায় শেষের পথে টানেলের আনোয়ারা প্রান্ত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর টানেল আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে যান চলাচল শুরু হলে দেশের সামগ্রিক আর্থসামাজিক অগ্রগতিতে মাইল ফলক হয়ে থাকবে বলে আশা সংশ্লিষ্টদের। শনিবার ২৬ দক্ষিণ টিউবের পূর্ত কাজ সমাপ্তির আনুষ্ঠানিকতা নিয়েও পুরো এলাকায় বইছে আনন্দের হওয়া।

প্রধানমন্ত্রী মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, বাংলাদেশের মানুষ হিসেবে আজকে আমি নদীর তলদেশ দিয়ে চলে আসছি। সময় লেগেছে ২ থেকে ২.৩০ মিনিট। নিজেদের গর্বিত হওয়ার মতো এর চেয়ে বড় আর কি ইস্যু হতে পারে।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেলের প্রথম টিউবের বোরিং কাজের উদ্বোধন করেন।
  

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 shadinota.net
Design & Development By Hostitbd.Com